logo
news image

সংসদ বিষয়ক কাজে দায়িত্ব বন্টন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা।  ।  
একাদশ জাতীয় সংসদের অধিবেশন চলাকালে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সংসদ বিষয়ক কাজে মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রীদের দায়িত্ব বণ্টন করে দিয়েছে সরকার। মন্ত্রণালয় ও বিভাগগুলোর কাজের জন্য দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী এবং তাদের অনুপস্থিতিতে বিকল্প মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রীদের দায়িত্ব বণ্টন করে মন্ত্রিপরিষদ বিভাগ সোমবার (২৮ জানুয়ারি) গেজেট প্রকাশ করেছে।
বুধবার (৩০ জানুয়ারি) একাদশ সংসদের প্রথম অধিবেশন বসবে। একাদশ জাতীয় সংসদের অধিবেশন চলাকালে দায়িত্বপ্রাপ্ত এবং বিকল্প দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রীদের অনুপস্থিতিতে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক এবং তার অনুপস্থিতিতে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ সংসদে নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রশ্নোত্তর প্রদান এবং সংসদ সম্পর্কিত কাজের দায়িত্ব পেয়েছেন।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক নিজের মন্ত্রণালয়ের সঙ্গে সংসদ অধিবেশনের সময় প্রধানমন্ত্রীর কার্যালয় ও মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্ব পেয়েছেন। তার অনুপস্থিতিতে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী সংসদে নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এবং পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয় ও মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্ব পালন করবেন।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের অনুপস্থিতিতে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন সংসদে নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন। কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাকের অনুপস্থিতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার সংসদে নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের অনুপস্থিতিতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক নিজের মন্ত্রণালয়ের সঙ্গে সংসদ অধিবেশনের সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন। তথ্যমন্ত্রী হাছান মাহমুদের অনুপস্থিতিতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী কে এম খালিদ নিজের মন্ত্রণালয়ের সঙ্গে সংসদ অধিবেশনের সময় তথ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন।
আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক নিজের মন্ত্রণালয় ছাড়াও নির্বাচন কমিশন সচিবালয় এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সংসদ বিষয়ক কার্যক্রমের দায়িত্ব পালন করবেন। তার অনুপস্থিতিতে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম নিজের মন্ত্রণালয়ের সঙ্গে সংসদ অধিবেশনের সময় আইন, বিচার, সংসদ ও নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করবেন এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুপস্থিতিতে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান নিজের মন্ত্রণালয়ের সঙ্গে সংসদ অধিবেশনের সময় অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন। আবার পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানের অনুপস্থিতিতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল নিজ মন্ত্রণালয়ের পাশাপাশি পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন।
স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম সংসদ কাজে নিজের মন্ত্রণালয়ের সঙ্গে রাষ্ট্রপতির কার্যালয় ও সশস্ত্র বাহিনী বিভাগের দায়িত্বে থাকবেন। তার অনুপস্থিতিতে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য সংসদে এই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন এবং রাষ্ট্রপতির কার্যালয় ও সশস্ত্র বাহিনী বিভাগের দায়িত্ব পালন করবেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে সংসদ অধিবেশনে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে। তার অনুপস্থিতিতে উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী শিক্ষা মন্ত্রণালয় এবং জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বে থাকবেন।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য