logo
news image

পুলিশ পদক পাচ্ছেন ৩৪৯ জন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা।  ।  
অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে পুলিশ বাহিনীর ৩৪৯ জন সদস্যকে পদক দেওয়া হচ্ছে। মঙ্গলবার (২৯ জানুয়ারি) এই তালিকা প্রকাশ করা হয়।
তালিকা অনুযায়ী গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, সততা, কর্মনিষ্ঠার জন্য বাংলাদেশ পুলিশ (বিপিএম) সেবা পদক ১০৪ জন এবং ১৩৪ জনকে রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) সেবা পদক পাচ্ছেন। বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) পেয়েছেন ৪০ জন, রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) ৬২ জন।
এছাড়া গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, সততা, কর্মনিষ্ঠার জন্য বাংলাদেশ পুলিশ (বিপিএম) সেবা পদক ১০৪ জন এবং ১৩৪ জনকে রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) সেবা পদক দেওয়া হচ্ছে।
প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, ‘অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ ৪০ জন পুলিশ সদস্যকে বিপিএম, ৬২ জনকে পিপিএম এবং গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ১০৪ জন পুলিশকে বিপিএম সেবা এবং ১৪৩ জনকে পিপিএম সেবা পদক প্রদান করা হলো।’
প্রতিবছর পুলিশের সেরা কর্মকর্তা ও সদস্যদের বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) এবং রাষ্ট্রপতির পুলিশ পদকে (পিপিএম) ভূষিত করেন প্রধানমন্ত্রী। সাহসিকতা ও বীরত্বপূর্ণ অবদান এবং সেবামূলক কাজের বিবেচনায় এসব পদক দেওয়া হয়। গত বছর পদক পেয়েছিলেন ১৮২ জন।
বিপিএম পদকপ্রাপ্তদের মধ্যে রয়েছেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম, ২১ আগস্ট গ্রেনেড হামলার তদন্ত কর্মকর্তা সিআইডির অতিরিক্ত ডিআইজি আবুল কাহার আকন্দ, সোয়াটের সিনিয়র সহকারী কমিশনার এসএম জাহাঙ্গীর হাছানসহ ৪০ জন।
পুলিশ সূত্রে জানা যায়, এই পদকের যোগ্য কর্মকর্তাদের বাছাই করতে পুলিশ সদর দপ্তরে একটি কমিটি করা হয়। বিভিন্ন পর্যায়ের পুলিশ কর্মকর্তা ও সদস্যরা কমিটির কাছে তাঁদের বছরের সেরা কাজটির বিবরণ পাঠান। তার ভিত্তিতে যাচাই শেষে পুলিশ সদর দপ্তরের কমিটি পদক পাওয়ার মতো কর্মকর্তাদের একটি তালিকা তৈরি করে অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠায়। প্রধানমন্ত্রী তা চূড়ান্ত করে থাকেন। পুলিশ সপ্তাহের প্রথম দিনের কর্মসূচিতে প্যারেডে সালাম গ্রহণের পর নিজ হাতে কর্মকর্তাদের এই পদকে ভূষিত করেন প্রধানমন্ত্রী। এই পদক পুলিশের চাকরিতে খুবই সম্মানজনক হিসেবে বিবেচিত। কর্মকর্তারা এর জন্য আর্থিক সুবিধাও পান এবং নামের শেষে এই পদক উপাধি হিসেবে ব্যবহার করতে পারেন।
পদকপ্রাপ্তদের নামের তালিকা: https://mhapsd.gov.bd/

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top