logo
news image

শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ দিবস উদযাপনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা।  ।  
দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি মন্ত্রণালয়ের অনুষ্ঠিত এক সভার সিদ্ধান্ত অনুযায়ী এ নির্দেশনা দেয়া হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরকে এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়েছে।
শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানায়, গত ১৫ জানুয়ারি অনুষ্ঠিত এক আন্ত:মন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায়, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সরকারি আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসমূহের যথানিয়মে ও সঠিক মাপের জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, জেলা উপজেলা পর্যায়ে সকল শিক্ষা প্রতিষ্ঠান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৯ উদযাপন এবং যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের লক্ষ্যে জাতীয় কর্মসূচির সাথে সঙ্গতি রেখে মাদরাসাসহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান যাতে কর্মসূচি প্রণয়ন পূর্বক দিবসটি উদযাপনের ব্যবস্থাগ্রহণ করে সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে মর্মে সিদ্ধান্ত নেয়া হয়।
সূত্র জানায়, সরকারের এ সিদ্ধান্ত বাস্তবায়নে ইতিমধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।
মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, মাদরাসাসহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের নির্দেশনাসহ শিক্ষা মন্ত্রণালয়ের একটি চিঠি আমরা পেয়েছি। নির্দেশনা অনুযায়ী ব্যবস্থাগ্রহণ করতে বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) দেশের সব জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠানো হয়েছে।

সাম্প্রতিক মন্তব্য

Top