logo
news image

নাটোরে শেখ রাসেল ডিজিটাল ল্যাব শিক্ষকদের দক্ষতা উন্নয়ন কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক, নাটোর।  ।  
নাটোর জেলার ১২৯টি শেখ রাসেল ডিজিটাল ল্যাবপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের আইসিটি শিক্ষকদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি জ্ঞান এবং দক্ষতা উন্নয়ন কার্যক্রম শুরু হয়েছে। সোমবার (২১ জানুয়ারি) সকাল থেকে দিঘাপতিয়া এম কে অনার্স কলেজে কার্যক্রমের আয়োজন করে জেলা প্রশাসন।
দিনব্যাপী নাটোর সদর ও সিংড়া উপজেলার ৭৬টি শিক্ষা প্রতিষ্ঠানের আইসিটি শিক্ষকদের জ্ঞান ও দক্ষতা মূল্যায়ন করা হবে লিখিত ও ব্যবহারিক পরীক্ষার মাধ্যমে। একইভাবে মঙ্গলবার নলডাঙ্গা, গুরুদাসপুর, বড়াইগ্রাম, লালপুর ও বাগাতিপাড়া উপজেলার আইসিটি শিক্ষকবৃন্দের মূল্যায়ন কার্যক্রম চলবে।
নাটোর সদর উপজেলা নির্বাহী অফিসার জেসমিন আকতার বানু জানান, ইতোপূর্বে উপজেলার সকল আইসিটি শিক্ষকবৃন্দকে সভা আয়োজনের মাধ্যমে তাদের দায়িত্ব সম্পর্কে সচেতন করে আরো যতœবান ও সক্রিয় হওয়ার জন্যে অনুরোধ জানানো হয়েছে। তাদের দক্ষতা উন্নয়নে আন্ত:প্রতিষ্ঠান ল্যাব পরিদর্শন ও তথ্য বিনিময়সহ বিভিন্ন উন্নয়ন কার্যক্রম চলমান থাকবে।
শিক্ষা ও আইসিটি’র দায়িত্বে নিয়োজিত নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক ড. মোঃ রাজ্জাকুল ইসলাম বলেন, অপার সম্ভাবনাময় আইসিটি বিষয়কে শিক্ষার্থীসহ যে কোন ব্যক্তি যথাযথভাবে রপ্ত করে খুব সহজেই আত্মনির্ভরশীল ও উপার্জনক্ষম হয়ে উঠতে পারেন। কর্মমুখী এ শিক্ষাকে বিশ্বমানের পর্যায়ে নিয়ে যেতে সরকার নানামুখী উদ্যোগ নিয়েছে। তৈরি হয়েছে প্রাতিষ্ঠানিক শিক্ষা ও প্রশিক্ষণের বিভিন্ন প্লাটফর্ম। আইসিটি শিক্ষকবৃন্দ তাদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে আইসিটি জ্ঞানের বিস্তার ঘটাতে পারলে সরকারের উদ্যোগ সফল হবে।
জেলা প্রশাসনের এ কর্মকর্তা আরো জানান, জেলার ১২৯টি শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। সাম্প্রতিক পরিদর্শনে দেখা যায়, অনেক শিক্ষা প্রতিষ্ঠানের আইসিটি শিক্ষকের অনাগ্রহ ও অদক্ষতার কারণে এসব ল্যাব যথাযথ ব্যবহার হচ্ছে না। অনভিপ্রেত এ অবস্থার উত্তরণে জেলা প্রশাসন পদক্ষেপ গ্রহণ করেছে। দুই দিনে শিক্ষকদের জ্ঞান ও দক্ষতা মূল্যায়ন করে কার্যকর উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা হবে।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top