logo
news image

ইমাম হাসান মুক্তি

আত্মজীবনী
ইমাম হাসান মুক্তি (অধ্যক্ষ ও সাংবাদিক)
মো. ইমাম হাসান ওরফে মুক্তি (জন্ম: প্রকৃত-১৬ ডিসেম্বর ১৯৭১, সনদপত্র অনুযায়ী- ৯ সেপ্টেম্বর ১৯৭৪)।  শাহজালাল বিশ্ববিদ্যায় প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক।  নাটোরের লালপুরের মাজার শরীফ টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট উইমেন্স কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ।  তিনি দৈনিক প্রাপ্তি প্রসঙ্গ পত্রিকার সম্পাদক ও প্রকাশক।

জন্ম
ইমাম হাসান মুক্তি ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর নাটোর জেলার লালপুর উপজেলায় জন্মগ্রহণ করেন।  তাঁর বাবার নাম মো. ইসহাক আলী এবং মায়ের নাম মোছা. সুরাইয়া খাতুন।  তিনি ২০০৫ সালের ১ জানুয়ারি মোসা. আনোয়ারা খাতুন এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।  তাঁদের দুই সন্তান নুজহাত ইমাম প্রাপ্তি এবং ফাইরুজ ইমাম প্রসঙ্গ।

শিক্ষা জীবন
ইমাম হাসান মুক্তি সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের প্রথম ব্যাচের ছাত্র ছিলেন।  বিশ্ববিদ্যালয় জীবনে তিনি সাংবাদিকতা ছাড়াও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এবং কর্মকান্ডে যুক্ত ছিলেন।  এছাড়াও তিনি নাটোরের লালপুর উপজেলার মাধবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা জীবনের হাতেখড়ি লাভ করেন।  তৃতীয় শ্রেণিতে পড়ার সময় লালপুর থানা হাফিজিয়া মাদ্রাসা প্রতিষ্ঠিত হওয়ায় সেখানে প্রথম ব্যাচের ছাত্র হিসেবে অধ্যয়ন শুরু করেন।  কয়েক বছর পর আবার প্রাথমিক বিদ্যালয়ে পড়াশুনা শুরু করেন।  তিনি ১৯৯১ সালে লালপুর শ্রী সুন্দরী পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি; ১৯৯৩ সালে লালপুর কলেজ থেকে এইচএসসি পাশ করেন।  শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হতে সমাজকর্ম বিভাগে ১৯৯৬ সালে স্নাতক (সম্মান) ও ১৯৯৭ সালে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।  এছাড়া বিভিন্ন সময়ে শিক্ষা প্রতিষ্ঠানের প্রশাসনিক ও সাংবাদিকতার ওপর প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

কর্মজীবন ও সাংবাদিকতা
২০০১ সালের ১৬ ডিসেম্বর নাটোরের লালপুরের মাজার শরীফ টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট উইমেন্স কলেজ প্রতিষ্ঠা করে অধ্যক্ষ হিসেবে দায়িত্ব নিয়ে কর্মরত আছেন।
সম্পাদক ও প্রকাশক, দৈনিক প্রাপ্তি প্রসঙ্গ, লালপুর, নাটোর (১৬ ডিসেম্বর ২০১৫ থেকে কর্মরত); প্রধান সম্পাদক, সাপ্তাহিক লালপুর বার্তা, নাটোর (১৩ জুলাই ২০১৪ থেকে কর্মরত); দৈনিক প্রথম আলো, ঢাকা, লালপুর (নাটোর) প্রতিনিধি (২৯ আগস্ট ২০০২ থেকে ৩১ ডিসেম্বর ২০১৪); দৈনিক সানশাইন, রাজশাহী (১ জানুয়ারি ২০০২ থেকে কর্মরত); দৈনিক স্বতঃকন্ঠ, ঈশ্বরদী, পাবনা (২০০৮ থেকে বর্তমানে কর্মরত)।  এছাড়া দৈনিক উত্তর কোণ, বগুড়া (২১ মার্চ ২০০৩ থেকে ২০১০); দৈনিক জনকন্ঠ ও ইত্তেফাক, ঢাকা (১৯৯৭-৯৯);' দৈনিক আজকের সিলেট, সিলেট (১৯৯৫-১৯৯৭); দৈনিক সিলেটের ডাক, সিলেট (১৯৯৭-৯৯); বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, ঢাকা (১৯৯৫-৯৮); সাপ্তাহিক নগর বার্তা, ঢাকা (১৯৯১-৯২); নতুন পৃথিবী, নিউজার্সি, আমেরিকা (ফেব্রুয়ারি ২০০০-জুলাই ২০০২) পত্রিকার প্রতিনিধি হিসেবে কাজ করেন।

সম্মাননা
ইমাম হাসান মুক্তি শাহজালাল বিশ্ববিদ্যায় প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে সম্মাননা লাভ করেন (২০১৬)।

সাংগঠনিক কর্মকান্ড
প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব, সিলেট (১৯৯৫-৯৯); অর্থ সচিব, বাংলাদেশ প্রেসক্লাব ফেডারেশন, ঢাকা (১৯৯৭-৯৮); প্রতিষ্ঠাতা সদস্য ও সহসভাপতি, লালপুর থানা কেন্দ্রীয় প্রেসক্লাব, নাটোর (১৯৯২-বর্তমান)।  তিনি নাটোরের লালপুরের বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন ‘এক সাথে চলি’-র সভাপতি; ছায়া প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সদস্য, লালপুর থানা কেন্দ্রীয় পাঠাগারের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক; লালপুর ডায়াগনস্টিক সেন্টারের সভাপতি; লালপুর প্রথম আলো বন্ধুসভার উপদেষ্টা; মানবাধিকার কমিশন লালপুর উপজেলা শাখার সভাপতি; বাংলাদেশ কারিগরি শিক্ষক-কর্মচারী সমিতির লালপুর উপজেলা শাখার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবি সংগঠনের সাথে যুক্ত রয়েছেন।

সম্পাদনা
সম্পাদক ও প্রকাশক, দৈনিক প্রাপ্তি প্রসঙ্গ; প্রধান সম্পাদক, সাপ্তাহিক লালপুর বার্তা। এছাড়া একুশে সংকলন-উষ্ণ ভূমি, প্রথম আলো লালপুর বন্ধুসভা (২০১৫); সম্পাদক, সুচনা স্মারক, শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব, সিলেট (১৯৯৯); সম্পাদক, প্রথম সমাপনী, সমাজকর্ম বিভাগ, শাবি, সিলেট (১৯৯৮); সহকারী সম্পাদক, প্রতীতি, লালপুর থানা কেন্দ্রীয় প্রেসক্লাব, লালপুর, নাটোর;  সহকারী সম্পাদক, দি স্যুভেনির, বাংলাদেশ প্রেসক্লাব ফেডারেশন, ঢাকা (১৯৯৭); সহকারী সম্পাদক, দি স্প্রী, সমাজকর্ম সমিতি, শাবি, সিলেট (১৯৯৭); সহকারী সম্পাদক, অহনা, শাবি, সিলেট (১৯৯৬); সহকারী সম্পাদক, স্মরণিকা, খানসামা উপজেলা প্রেসক্লাব, দিনাজপুর (১৯৯৬)।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top