logo
news image

শিশু বীমার প্রভাব পড়েছে এবার মার্কিন রাজনীতিতে

মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনীতিতে নতুন করে সঙ্কট দেখা দিয়েছে। সরকার ও বিরোধীদের টানাপড়েনে বন্ধ হয়ে যাওয়ার উপক্রম দেশটির সরকারি কর্মকাণ্ড। এমন পরিস্থিতিতে মার্কিন রাজনীতিতে যুক্ত হয়েছে দু'টি ইস্যু। এর একটি হচ্ছে যুক্তরাষ্ট্রে অনিবন্ধিত তরুণ অভিবাসীদের সুরক্ষা কর্মসূচি ‘ডাকা’ এবং অন্যটি হচ্ছে ‘চিপ’ নামে পরিচিত শিশু বীমা কর্মসূচি।

ক্ষমতাসীন রিপাবলিকান চাচ্ছে অন্যান্য জিনিসের চেয়ে সামরিক ব্যয় বাড়াতে। তবে সরকারি দলের এই প্রস্তাবে সমর্থন নেই বিরোধী দল ডেমোক্র্যাটদের। তাদের চাওয়া, যুক্তরাষ্ট্রে অনিবন্ধিত তরুণ অভিবাসীদের সুরক্ষা কর্মসূচি ‘ডাকা’র অধীনে যে আট লাখ তরুণ-তরুণী সাময়িকভাবে সে দেশে থাকার অনুমতি পেয়েছেন, তাদের ব্যাপারে কোনো স্থায়ী সমাধান।

তবে ডিফার্ড একশন ফর চাইল্ডহুড এরিভালস 'ডাকা' ঠেকাতে ডোনাল্ড জে ট্রাম্পের দল রিপাবলিকান সামনে এনেছে মার্কিন শিশুদের স্বাস্থ্য বীমা চিলড্রেন'স হেলথ ইন্স্যুরেন্স প্রোগ্রাম 'চিপ'। গত সেপ্টেম্বরে ফান্ড শেষ হয়ে যাওয়া শিশু বীমাটি সচল রাখতে আগামী ৬ বছরের জন্য অর্থ বরাদ্দের প্রস্তাব করেছে সরকারি দল। কিন্তু ডাকা'র বিষয়ে স্থায়ী সমাধান না হলে ব্যয় বরাদ্দের প্রশ্নে ডেমোক্র্যাটরা কোনো সমর্থন দেবেন না বলে মনে করছেন বিশ্লেষকরা।

এদিকে সরকারি কর্মকাণ্ড চালু রাখতে স্বল্পস্থায়ী ব্যয় বরাদ্দের একটি বিল গত বৃহস্পতিবার রাতে পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পাস হয়েছে। সরকারের অচলাবস্থা ঠেকাতে নিম্নকক্ষ আগামী ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত সময়সীমা বাড়িয়েছে। তবে বিলটিকে এখন উচ্চকক্ষ সিনেটেও পাস হতে হবে। এই বিল পাস না হলে কেন্দ্রীয় সরকারের কর্মকাণ্ড শুক্রবার মধ্যরাতের পর বন্ধ হয়ে যেত। এরআগে ২০১৩ সালে যুক্তরাষ্ট্রে ১৬ দিনব্যাপী অচলাবস্থা দেখা দিয়েছিল।

চিলড্রেন'স হেলথ ইন্স্যুরেন্স প্রোগ্রাম বা চিপ'র ওপর নির্ভর করছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় ৯০ লাখ শিশুর স্বাস্থ্যসেবা। বীমা সুবিধাপ্রাপ্ত এসব শিশুর মধ্যে সাড়ে ৩ লাখই নিউইয়র্কের। ফেডারেলের চাহিদা ও নির্দেশনা মোতাবেক স্টেগুলোর দ্বারা পরিচালিত হয় শিশুদের এ স্বাস্থ্য বীমা কর্মসূচি। স্ট্রেটস ও ফেডারেল সরকার যৌথভাবে এতে অর্থায়ন করে। ১৯ বছর বয়স পর্যন্ত শিশুরা স্বাস্থ্য সেবা গ্রহণ করতে পারে এই বীমার আওতায়।

প্রেসিডেন্ট বিলক্লিনটন নিম্ন ও মধ্যম আয়ের পরিবারের শিশু ও অন্তসত্বা নারীদের স্বাস্থ্যসেবা প্রদানে ১৯৯৭ সালে চিলড্রেন'স হেলথ ইন্স্যুরেন্স প্রোগ্রাম বা চিপ চালু করেন। এরমাধ্যমে বীমাকৃত নারী ও শিশুদের কম্প্রিহেনসিভ সুবিধা প্রদান করা হয়। ফেডারেল নির্দেশনার আলোকে স্টেটগুলো নিজেদের প্রয়োজন অনুসারে সাজাতে পারে এ কর্মসূচি। একারণে বিভিন্ন স্টেটে চিপ'র সুবিধার ধরণ ভিন্ন ভিন্ন হয়।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top