logo
news image

যথাযথ মর্যাদায় শাবিতে শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশবিদ্যালয়ে যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসের কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা এবং সন্ধ্যায় শহিদ বুদ্ধিজীবীদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বালন।

আজ শুক্রবার (১৪ ডিসেম্বর) সকাল সাড়ে ৮ ভাইস চ্যান্সেলর প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন করেন। পরবর্তীতে কেন্দ্রীয় শহিদ মিনারে এবং সকাল ৯.৩০ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. ইলিয়াস উদ্দীন বিশ্বাস, শহিদ বুদ্ধিজীবী ও মহান বিজয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মো. রাশেদ তালুকদার, সেন্টার অব এক্সিলিন্সের পরিচালক প্রফেসর ড. মো. আখতারুল ইসলাম, প্রফেসর ড. মো. কবির হোসেন, প্রক্টর জহীর উদ্দিন আহমদ, রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

ভাইস চ্যান্সেলরের শ্রদ্ধাঞ্জলির পর শিক্ষক সমিতি, অফিসার্স এসোসিয়েশন, শাবি প্রেসক্লাব, বিভিন্ন হল প্রশাসন, শিক্ষকদের বিভিন্ন সংগঠন, বিভিন্ন বিভাগ, ছাত্রলীগ, ছাত্র সংগঠন, সাংস্কৃতিক সংগঠনসমূহ পুষ্পস্তবক অর্পণ করেন। পরে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটরিয়ামে শহিদ বুদ্ধিজীবীদের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আজ জাতির জন্য একটি শোকের দিন। এই দিনেই জাতির মেধাবী সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করা হয়। চূড়ান্ত বিজয়ের প্রাক্কালে পাকিস্তানিরা তাদেরকে হত্যা করে। তাদের উদ্দেশ্য ছিল জাতিকে মেধাশূন্য করা। তারা মনে করেছিল, বুদ্ধিজীবীদের হত্যা করলে বাঙালি জাতি স্বাধীনতা লাভ করলেও সামনে এগোতে পারবে না। কিন্তু আজ তাদের ধারণা ভুল প্রমাণিত হয়েছে। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ অনেক অগ্রসর। সকল উন্নয়ন সূচকেই বাংলাদেশ পাকিস্তান থেকে ভাল অবস্থানে রয়েছে। পাকিস্তানেই এ বিষয় নিয়ে আলোচনা হচ্ছে। তারাও উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশকে অনুসরণ করতে চায়।

বিশেষ অতিথিভ বক্তব্য দেন কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. ইলিয়াস উদ্দীন বিশ্বাস, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর সৈয়দ হাসানুজ্জামান ও সাধারণ সম্পাদক প্রক্টর জহীর উদ্দিন আহমদ।

শহিদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস ২০১৭ উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মো. রাশেদ তালুকদারের সভাপতিত্বে ও রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেনের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন স্কুল অব সোস্যাল সায়েন্সের ডিন প্রফেসর ড. মো. আবদুল গণি, সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. মোহাম্মদ মস্তাবুর রহমান, প্রথম ছাত্রী হলের প্রভোস্ট প্রফেসর আমিনা পারভীন, সেন্টার অব এক্সিলিন্সের পরিচালক প্রফেসর ড. মো. আখতারুল ইসলাম, প্রফেসর ড. সৈয়দ সামসুল আলম, প্রফেসর ড. মো. কবির হোসেন, প্রফেসর ড. এস এম সাইফুল ইসলাম, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি ড. খন্দকার মমিনুল হক, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. রুহুল আমীন, সাধারণ সম্পাদক মো. ইমরান খান প্রমুখ।

সাম্প্রতিক মন্তব্য

Top