logo
news image

ডিসেম্বরের মধ্যে বিকেএমইএ শ্রমিক ডাটা বেইজ-শ্রম প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবদেক, ঢাকা।  ।  
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক বলেছেন, ডিসেম্বরের মধ্যে বিকেএমইএ-এর শ্রমিকদের ডাটা বেইজ সম্পন্ন করতে হবে। ডিসেম্বরের মধ্যে ডাটা বেইজ সম্পন্ন করতে না পারলে জানুয়ারী থেকে বিকেএমইএ শ্রমিকরা আরএমজি কেন্দ্রীয় তহবিল থেকে সুবিধা পাবে না।
বৃহস্পতিবার (২২ নভেম্বর) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আরএমজি কেন্দ্রীয় তহবিলের নবম বোর্ড সভায় সভাপতির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
বোর্ড সভার শুরুতে প্রতিমন্ত্রী আরএমজি কেন্দ্রীয় তহবিলের লোগো উন্মোচন করেন।
সভায় জানানো হয়, ২০১৬ সালের পহেলা জুলাই কেন্দ্রীয় তহবিল চালু হওয়ার পর এ পর্যন্ত ১১৮ কোটি দুই লাখ টাকা জমা হয়েছে। এর মধ্যে শ্রমিকদের ৪৬ কোটি ১১ লাখ অনুদান দেয়া হয়েছে। ৬৬ কোটি টাকা এফডিআর করা হয়েছে। বর্তমানে ১০ কোটি ৯০ লাখ টাকা তহবিলে স্থিতি রয়েছে। এ তহবিল থেকে এ পর্যন্ত দুই হাজার ৪৩১ জন গার্মেন্টস শ্রমিক-কে অনুদান প্রদান করা হয়েছে। মোট গার্মেন্টস রপ্তানীর ০.০৩ শতাংশ অর্থ গার্মেন্টস শ্রমিকদের কল্যাণে গঠিত আরএমজি কেন্দ্রীয় তহবিলে জমা হয়।
বোর্ড সভায় মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, বিজিএমইএ এর সভাপতি মোঃ সিদ্দিকুর রহমান, কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক ড. আনিসুল আউয়াল, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ, শ্রমিক নেতা বদরুদ্দোজা নিজাম, সিরাজুল ইসলাম রনি এবং নাজমা আখতারসহ বিজিএমইএ, বিকেএমইএ এবং বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ বোর্ড সভায় অংশ গ্রহণ করেন।
মুজিবুল হক বলেন, বিজিএমইএ-এর শ্রমিক সংখ্যা অনেক বেশি হওয়ার পরও তারা তাদের ডাটা বেইজ সম্পন্ন করেছে। কিন্তু বিকেএমইএ তাদের শ্রমিকদের ডাটা বেইজ এখনও সম্পন্ন করতে পারেনি। কেন্দ্রীয় তহবিল হতে বিকেএমইএ এর শ্রমিকদের সুবিধা পেতে হলে অবশ্যই ডাটা বেইজের আওতায় নিয়ে আসতে হবে।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top