logo
news image

মাদককের বিরুদ্ধে পায়ে হেঁটে হাজার কিমি

মো. মঞ্জুরুল আলম মাসুম, বাগাতিপাড়া (নাটোর)।  ।  
‘মাদককে না বলিয়া, পায়ে হেঁটে টেকনাফ থেকে তেতুলিয়া’ শ্লোগানকে সামনে রেখে মাদকের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে নাটোরের বাগাতিপাড়ার যুবক আরিফুর রহমান কনক পায়ে হেঁটে তেঁতুলিয়া থেকে টেকনাফ যাত্রা সফলভাবে শেষ করেছেন। বৃহস্পতিবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় জাতীয় পতাকা হাতে তিনি টেকনাফ জিরো পয়েন্টে পৌছান। গত ১২ অক্টোবর পঞ্চগড়ের তেঁতুলিয়া বাংলাবান্দা জিরো পয়েন্ট থেকে তিনি এ যাত্রা শুরু করেছিলেন। তিনি নাটোরের বাগাতিপাড়া উপজেলার সাজামালঞ্চি গ্রামের বীরমুক্তিযোদ্ধা আবু বক্কর সিদ্দিকীর ছেলে। তার এ যাত্রা সফলভাবে সম্পন্ন করায় বাগাতিপাড়ার মানুষ তাকে অভিনন্দন জানিয়েছেন।
তিনি মুঠোফোনে জানান, মাত্র ৩৫ দিনে পায়ে হেঁটে প্রায় হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন কনক। এ সফল যাত্রায় তিনি প্রতিদিন ৩৫ থেকে ৪০ কিলোমিটার পথ হাঁটতেন। ভোর ৬ টা থেকে শুরু করে মাগরিবের নামাজের পুর্ব পর্যন্ত হেঁটেছেন। প্রতি ১০ কিলোমিটার পর পর ১৫-২০ মিনিট বিশ্রাম নিতেন। রাতে যেখানে হাঁটা বন্ধ হয়ে যেত ওই এলাকায় পরিচিত কারও বাসায় উঠে যেতেন। আর সেরকম কাউকে না পেলে নিজ খরচে হোটেল ভাড়া করে রাত্রী যাপন করতেন । তার এ দীর্ঘ পথ পাড়ি দেওয়া ছিল তার কাছে একটা বড় চ্যালেঞ্জ। তিনি বলেন, তার হাজার কিলোমিটার পথ চলায় যদি একজন মানুষও মাদক থেকে দূরে সরে আসে সেটাই হবে তার বড় পাওয়া। পথিমধ্যে তিনি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, পথ-ঘাট, চায়ের দোকান, বাজারসহ জনবসতি এলাকার মানুষদের মাদকের কুফল সম্পর্কে পরামর্শ দিয়েছেন। বিভিন্ন মহল থেকে কনকের এই কর্মকান্ডকে স্বাগত জানিয়ে তাকে উৎসাহ যুগিয়েছেন।
আরিফুর রহমান কনক আরও জানান, তিনি রাজশাহী পলিটেকনিক্যাল ইনস্টিটিউট থেকে ১৯৯৭ সালে ডিপ্লোমা শেষ করে কর্মজীবনে প্রবেশ করেন। এরপর থেকে তিনি নিয়মিত ১৯ বছর মাদক সেবন করেন। তিনি কখনও কল্পনাও করেননি মাদকের বিরুদ্ধে কাজ করবেন। তিনি দুবাইয়ে সাড়ে তিন বছর, সিঙ্গাপুরে এক বছর ও সৌদি আরবে পাঁচ বছর চাকরি করেছেন। বিদেশ থেকে এসেও নিয়মিত মাদক সেবন করতেন। গত দুই বছর আগে তার বাবা মারা যান। তার পর থেকে কমতে থাকে কনকের মাদক সেবন। চলতি বছর ১৬ জানুয়ারি তার দ্বিতীয় সন্তান জন্মের ৩ দিন পর মারা যায়। এর পর থেকে মাদক সেবন বন্ধ করেন কনক।
বাগাতিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন বানু বলেছেন, মাদকের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে পায়ে হেঁটে বাগাতিপাড়ার সন্তান আরিফুর রহমান কনকের এ যাত্রা প্রশংসার দাবিদার।

সাম্প্রতিক মন্তব্য

Top