logo
news image

ভুটান বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে আগ্রহী

বাংলাদেশের সঙ্গে বিদ্যমান বাণিজ্য বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে ভুটান। দেশটিতে বাংলাদেশের বিনিয়োগ স্থাপন ও দ্বিপক্ষীয় বাণিজ্য সম্প্রসারণের ক্ষেত্রগুলো চিহ্নিত করার ওপর গুরুত্ব দিয়েছেন ভুটানের প্রতিনিধিরা। ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) নেতাদের সঙ্গে বাংলাদেশ সফররত ভুটানের ৩৬ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দলের সভায় গতকাল এসব আলোচনা হয়।

‘এনগেজ, রিফ্লেক্ট অ্যান্ড প্ল্যান অব অ্যাকশন’ শীর্ষক এ আলোচনা সভা সঞ্চালনা করেন এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহসভাপতি শেখ ফজলে ফাহিম। অনুষ্ঠানে বাংলাদেশে ভুটানের রাষ্ট্রদূত সোনাম তোবদেন রাবগেসহ এফবিসিসিআইয়ের পরিচালক ও বিভিন্ন সদস্য সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন। ভুটানের রাজার উপগৃহাধ্যক্ষ চেওয়াং রিনজিন দেশটির প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

প্রতিনিধি দলের সদস্যরা বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধির বিষয়ে গভীর আগ্রহ প্রকাশ করেন। দ্বিপক্ষীয় বাণিজ্য সম্প্রসারণের ক্ষেত্রে বিদ্যমান চ্যালেঞ্জগুলো খুঁজে বের করা ও বাণিজ্য উন্নয়নের সম্ভাবনা খতিয়ে দেখাই তাদের এ সফরের লক্ষ্য বলে জানান তারা।

বাংলাদেশে ভুটানের রাষ্ট্রদূত সোনাম তোবদেন রাবগে বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়নকে অত্যন্ত তাত্পর্যপূর্ণ বলে উল্লেখ করেন। তিনি বাংলাদেশী ব্যবসায়ীদের জন্য ভুটানে বিজনেস ভিসা প্রাপ্তি সহজ করার বিষয়ও উল্লেখ করেন।

এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহসভাপতি শেখ ফজলে ফাহিম বিদ্যমান বাণিজ্য সম্প্রসারণে বিভিন্ন নন-ট্যারিফ মেজার্সের উল্লেখ করেন এবং স্থলবন্দরের সুবিধা ও পণ্য হ্যান্ডলিং ব্যবস্থা উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন। তিনি বাংলাদেশ ও ভুটানের পর্যটন সম্ভাবনাকে আরো বলিষ্ঠভাবে কাজে লাগাতে এফবিসিসিআই ও ভুটান দূতাবাসের উদ্যোগে একটি ‘পর্যটন সামিট’ আয়োজনের প্রস্তাব দেন।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top