logo
news image

মেটলাইফ শ্রমিক কল্যাণ তহবিল ১ কোটি ২২ লাখ টাকা দিয়েছে

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে লভ্যাংশের নির্দিষ্ট অংশ বাবদ ১ কোটি ২২ লাখ টাকা প্রদান করেছে আমেরিকান লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি মেটলাইফ। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

গতকাল সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হকের সঙ্গে সাক্ষাৎ করেন মেটলাইফের চিফ ফিন্যান্সিয়াল অফিসার আলাউদ্দিন। এ সময় তিনি কোম্পানির গত বছরের লভ্যাংশের নির্দিষ্ট অংশ বাবদ ১ কোটি ২২ লাখ ১৪ হাজার ৪২৪ টাকার চেক হস্তান্তর করেন।

চেক প্রদান অনুষ্ঠানে মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আফরোজা খান, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ডা. আনিসুল আউয়াল ও আমেরিকান লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির হেড অব করপোরেট অ্যাফেয়ার্স মোস্তাক হোসেন উপস্থিত ছিলেন।

চেক প্রদান অনুষ্ঠানে শ্রম প্রতিমন্ত্রী বলেন, বিভিন্ন কোম্পানিতে কর্মরতদের জন্য এটি একটি ইউনিক আইন। এ আইনবলে বিভিন্ন কোম্পানির কর্মকর্তা-কর্মচারীরা বছর শেষে কোম্পানির লাভের ৫ শতাংশের ৮০ ভাগ সমান হারে ভাগ করে নেন। এমন অনেক কোম্পানি রয়েছে, যাদের অনেক কর্মচারী সারা বছরের বেতনের চেয়ে বেশি লভ্যাংশের অর্থ পেয়ে থাকেন। এর মাধ্যমে কোম্পানির কর্মপরিবেশ উন্নত হচ্ছে এবং উৎপাদনে ইতিবাচক প্রভাব পড়ছে।

মন্ত্রণালয় জানিয়েছে, শ্রম আইনের আলোকে দেশী-বিদেশী ৯৫টি কোম্পানি তাদের লাভের ৫ শতাংশের ১ দশমাংশ এ তহবিলে প্রদান করছে। এ তহবিলে বর্তমানে জমার পরিমাণ ২৫০ কোটি টাকার বেশি। এ তহবিল থেকে প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের দুর্ঘটনাজনিত মৃত্যু, পঙ্গুত্ব, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ও শ্রমিকের সন্তানদের শিক্ষাসহায়তা দেয়া হয়।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top