logo
news image

কলতাকায় অষ্টম বাংলাদেশ বইমেলা ২ নভেম্বর

প্রাপ্তি প্রসঙ্গ ডেস্ক।  ।  
ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় ‘অষ্টম বাংলাদেশ বইমেলা ২০১৮’ শুরু হবে আগামী ২ নভেম্বর। দশ দিনব্যাপী মেলা চলবে ১১ নভেম্বর পর্যন্ত।
কলকাতা শহরের রবীন্দ্র স্মরণীর পশ্চিম পাশে মোহরকুঞ্জে ২ নভেম্বর মেলার উদ্বোধন করবেন বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মোহিত।
বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি এই মেলার আয়োজন করছে। মেলা আয়োজনে সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশন। সহায়তায় রয়েছে বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরো।
এবারের মেলায় বাংলাদেশের ৬০টি প্রকাশনা সংস্থা অংশ নিচ্ছে। প্রায় ৫০ জন প্রকাশক এতে যোগ দেবেন। এ ছাড়া বাংলাদেশ থেকে কয়েকজন লেখক-গবেষক এতে যোগ দেবেন।
আজ বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক ও প্রকাশনা সংস্থা ভাষাচিত্রের স্বত্তাধিকারী খন্দকার মনিরুল ইসলাম মঙ্গলবার (৩০ অক্টোবর) এই সব তথ্য জানান।
তিনি জানান, মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানীয় অতিথি থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যুৎ মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়, কলকাতা পুরসভার সদস্য দেবাশীষ কুমার, বাংলাদেশের লোক গবেষক ও বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশের প্রাবন্ধিক ও গবেষক অধ্যাপক ড. রতন সিদ্দিকী ও কলকাতার প্রকাশক ও সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায়।
স্বাগত ভাষণ দেবেন বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ এবং শুভেচ্ছাজ্ঞাপন করবেন অনন্যা প্রকাশনীর স্বত্তাধিকারী মনিরুল আলম। সভাপতিত্ব করবেন কলকাতাস্থ বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার তৌফিক হাসান।
মেলার উদ্বোধনী দিনে সংগীত পরিবেশন করবেন বাংলাদেশের শিল্পী ফাতেমা-তুজ-জোহরা। পরে কলকাতার শিল্পীরা নৃত্য পরিবেশন করবেন।
মেলা প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। শনি ও রোববার মেলার সময়সূচি হচ্ছে দুপুর ২টা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top