logo
news image

ঢাকায় বিশ্বের বৃহ‌ত্তম বার্ণ ইনস্টিটিউট

নিজস্ব প্রতিবেদক, ঢাকা।  ।  
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার (২৪ অক্টোবর) রাজধানীর চানখাঁরপুল এলাকায় বিশ্বের বৃহত্তম বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট উদ্বোধন করেছেন।
প্রধানমন্ত্রী বেলা সাড়ে ১১টায় সর্বাধুনিক চিকিৎসা প্রতিষ্ঠান ‘শেখ হাসিনা ন্যাশনাল বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট’ উদ্বোধন করেন।
ইনস্টিটিউটের প্রধান সমন্বয়কারী ডা. সামন্তলাল সেন বলেন, আগুনে পোড়া রোগীদের সর্বাধুনিক চিকিৎসার সুযোগ-সুবিধা থাকায় এই ইনস্টিটিউট এই রোগীদের চিকিৎসায় নতুন যুগের সূচনা ঘটবে। তিনি বলেন, দেশে দগ্ধ রোগীদের চিকিৎসাসেবার চাহিদা মেটাতে এই ইনস্টিটিউট আরো বেশি রোগীর সেবার ব্যবস্থা করবে।
১২ তলাবিশিষ্ট এই ভবনে আধুনিক সব চিকিৎসা সরঞ্জাম থাকবে। এতে ৫০০ শয্যা, ৫০টি ইনসেনটিভ কেয়ার ইউনিট এবং ১২টি অপারেশন থিয়েটার থাকবে।
২০১৬ সালের ২৭ শে এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত উদ্যোগে রাজধানীর চাঁনখারপুলে ৯১২ কোটি টাকা ব্যয়ে প্রায় দুই একর জমিতে ১৮ তলাবিশিষ্ট শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট নির্মাণকাজ শুরু হয়। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, “বিশ্বের কোথাও এত বড় বার্ন ইনস্টিটিউট নেই। এটি একাধারে পোড়া রোগীর চিকিৎসার পাশাপাশি গবেষণা ও অধ্যয়নের আদর্শ কেন্দ্র বলে বিশ্ব দরবারে পরিচিতি পাবে”।
আকাশছোঁয়া এ ভবনটি তিনটি ব্লকে ভাগ করা হয়েছে। একদিকে থাকবে বার্ন ইউনিট, অন্যদিকে প্লাস্টিক সার্জারি ইউনিট আর অন্য ব্লকটিতে করা হবে অ্যাকাডেমিক ভবন। দেশে প্রথমবারের মতো কোনো সরকারি হাসপাতালে হেলিপ্যাড সুবিধা রাখা হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, পোড়া রোগীদের চিকিৎসার জন্য স্থাপিত এ প্রতিষ্ঠানটি দেশের স্বাস্থ্যসেবার উন্নয়নে নতুন এক দিগন্ত খুলে দেবে। রোগীদের পাশাপাশি চিকিৎসক ও নার্সদের পেশাগত দক্ষতা বাড়াতে সহায়ক হবে এটি।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top