logo
news image

ডিজিটাল ব্যাংকিং জনপ্রিয় একটি সেবায় পরিণত হয়েছে-মোস্তাফা জব্বার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা।  ।  
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটালাইজেশনের ফলে বাংলাদেশ একটি ক্যাশলেস সোসাইটির দিকে ধাবিত হচ্ছে।
তিনি বলেন, ‘ডিজিটালাইজেশনের ফলে ২০০৯ সালের পর থেকে আর্থিক প্রতিষ্ঠানসমূহে অভাবনীয় রূপান্তর হয়েছে। ডিজিটাল ব্যাংকিং দেশের সাধারণ মানুষের অতি পরিচিত ও জনপ্রিয় একটি সেবায় পরিণত হয়েছে।’ মন্ত্রী শনিবার (২০ অক্টোবর) ঢাকায় ডুমনিতে ডাচ-বাংলা ব্যাংকের ফোর টায়ার ডাটা সেন্টারের উদ্বোধনকালে এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, দেশে ডিজিটাল সেবা সম্প্রসারণের ফলে ডিজিটাল অপরাধও বাড়ছে। আর্থিক প্রতিষ্ঠানে ডিজিটাল নিরাপত্তা অধিকতর নিশ্চিত করার প্রয়োজনীয়তার ওপর তিনি গুরুত্ব আরোপ করেন।
তিনি বলেন, বাইরের প্রযুক্তি বা সফটওয়ার ব্যবহারের এক সময় প্রয়োজন ছিল কিন্তু প্রযুক্তি ব্যবহারের জন্য নিজেদের মানুষকে গড়ে তুলছি কিনা সে জায়গাটায় সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। ব্যাংকিং খাতের নিরাপত্তার সাথে রাষ্ট্রীয় নিরাপত্তা সম্পৃক্ত। কাজেই নিরাপত্তা বিধানে নিজেদের সচেষ্ট হতে হবে।
আইসিটি খাতে দক্ষ মানবসম্পদ তৈরিতে সরকারের বিভিন্ন কর্মসূচি উল্লেখ করে মন্ত্রী বলেন, ব্যাংক বা যে কোন আর্থিক প্রতিষ্ঠানের দক্ষ জনবল তৈরিতে সরকার সব ধরনের সহযোগিতা প্রদানে প্রস্তুত।
তিনি বলেন, ডিজিটাল রূপান্তর বেগবান করতে এবং সাইবার নিরাপত্তা বিধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত আন্তরিক। তিনি বলেন, তাঁরই নেতৃত্বে ডিজিটাল দুনিয়ায় বাংলাদেশ নেতৃত্বকারি দেশ হিসেবে পরিচিতি পেয়েছে।
অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান, ডাচ-বাংলা ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এম সাহাবুদ্দিন আহমদসহ ব্যাংকের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
গ্রাহকদের নিরবচ্ছিন্ন নিরাপত্তা নিশ্চিত করতে ডাচ-বাংলা ব্যাংক প্রায় তিনশ’ কোটি টাকা ব্যয়ে ফোর টায়ার এ ডাটা সেন্টার তৈরি করে।
পরে মন্ত্রী ডাটা সেন্টারের বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন।

সাম্প্রতিক মন্তব্য

Top