logo
news image

নাটোরে ৩৭১টি মন্দিরে শারদীয় দূর্গোৎসব পালিত হচ্ছে

নিজস্ব প্রতিবেদক।  ।  
নাটোরে ৩৭১টি মন্দিরে মহা সমারোহে ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হয়েছে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গোৎসব। সোমবার (১৫ অক্টোবর) সকালে প্রতিটি মন্দিরে ঘটে ষষ্ঠী পূজা শুরু করে পুরোহিতরা। এ সময় ঢাকের বাদ্য, কাঁসার শব্দে মুখরিত হয়ে উঠে মন্দির প্রাঙ্গনগুলো। সন্ধ্যায় দেবি দূর্গার আমন্ত্রণ এবং অধিবাসের পর আসনে প্রতিমা স্থাপনের মাধ্যমে শুরু হবে দূর্গা প্রতিমার আরাধনা। পূজা, আরতী, অঞ্জলী ও ভোগ রাগের মধ্য দিয়ে প্রতিদিনের পূজার সমাপ্তি ঘটবে। এ ভাবে সপ্তমী, অষ্টমী, সন্ধি, নবমী ও দশমী পূজার মধ্য দিয়ে শারদীয় দূর্গোৎসবের সমাপ্তি ঘটবে আগামী শুক্রবার।
এদিকে, দেবি দুর্গার আগমন কে কেন্দ্র করে উৎসবের আমেজ বিরাজ করছে সনাতন ধর্মালম্বীদের মধ্যে। শহরের জেলে পাড়া দূর্গা মন্দিরে বন্ধুদের সাথে পুজা দেখতে এসেছেন শিক্ষার্থী মিথিলা ঘোষ।
তিনি বলেন, এবারের পুজায় বন্ধুদের সাথে খুব মজা করবো। পরিবার পরিজনদের সাথে বিভিন্ন মন্ডবে ঘুরবো। আর মায়ের কাছে প্রার্থনা সারা বছর যেন আমরা ভাল ভাবে কাটাতে পারি।
তন্নী সরকার বলেন, মহাষষ্ঠী পুজার মধ্যে দিয়ে শারদীয় দুর্গোৎসব শুরু হয়েছে। মায়ের আগমন বার্তায় আমাদের মন ছুঁয়ে গেছে। এবারের পুজা যেন ভাল ভাবে কাটাতে পারি মায়ের কাছে এই প্রার্থনা।
পঞ্জিকা মতে এবার দেবি দূর্গার আগমন ঘটবে ঘোটকে আর যাবেন দোলায় চড়ে। তবে ফল ছিদ্রকারক হওয়ায় কোন অশুভ দেখছে না পুরোহিতরা।
জেলেপাড়া দূর্গা মন্দিরের পুরোহিত জয়ন্ত গোস্বামী বলেন, মহা পঞ্চমি পুজার মধ্যে দিয়ে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। সকালে দেবির সায়ংকালে সকাল ৭টা ২৫ থেকে ৯টা ২৫মিনিটের মধ্যে ষষ্ঠি পুজা শেষ হয়। এছাড়া সন্ধ্যায় দেবিদূর্গার আমন্ত্রণ এবং অধিবাসের মধ্যে দিয়ে দেবি আসনে অধিষ্ঠিত হবেন।
এদিকে, দূর্গোৎসবকে কেন্দ্র করে কঠোর নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে প্রশাসন। পুলিশ প্রশাসনের পাশাপাশি প্রতিটি মন্দিরে থাকছে নিজস্ব স্বেচ্ছাসেবক। কোন রকম অপ্রীতিকর ঘটনা ছাড়াই দুর্গোৎসব সমাপ্তির আশা আয়োজকদের।
জেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি উমা চৌধুরি জলি বলেন, দুর্গোৎসবকে সুষ্ঠ এবং শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন করার জন্য সকল প্রস্তুতি গ্রহন করা হয়েছে। নির্বিঘ্নে পুজা সম্পন্ন করতে প্রশাসনের পাশাপাশি মন্দির কমিটি তাদের নিজস্ব স্বেচ্ছাসেবক নিয়োজিত করেছে।
শারদীয় দূর্গাপুজা নির্বিঘ্নে উদযাপনের নিমিত্তে বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেন নাটোরের জেলা প্রশাসক মুহম্মদ গোলামুর রহমান।  সঙ্গে ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক( সার্বিক), এনডিসি, নাটোর।

সাম্প্রতিক মন্তব্য

Top