logo
news image

রাবিতে বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী।  ।  
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক তিন দিনব্যাপী একটি শিল্পকর্ম প্রদর্শনী শুরু হয়েছে। সোমবার (৮ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) জাতীয় শোক দিবস উদ্যাপন পরিষদের উদ্যোগে আয়োজিত এ প্রদর্শনীটি উদ্বোধন করেন রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।
উদ্বোধনী অনুষ্ঠানে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, চিত্রকর্ম আমাদের মনের কথা বলে, দাবির কথা বলে। চিত্র কলার শক্তি অনেক। স্বাধীনতা যুদ্ধের আগে চিত্রকলার মাধ্যমে পূর্ব বাংলার দাবি তুলে ধরা হয়েছিল। এরপর নানা আন্দোলনের মধ্য দিয়ে আমরা পেয়েছি স্বাধীন দেশ। চারুকলার শিক্ষার্থীরা তোমরা চিত্রকলার মধ্য দিয়ে তোমাদের চেতনাকে জাগিয়ে তোল। সমাজে প্রচলিত অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে তোমারে চিত্রকলার ভাষা জাগিয়ে তোল। অনুষ্ঠানে মাদক, সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে চিত্রকলার ভাষাকে কাজে লাগানোর জন্য আহ্বান জানান তিনি। খায়রুজ্জামান লিটন আরও বলেন, আমি রাজশাহী সিটি কর্পোরেশনের দায়িত্ব নেয়ার পর থেকে নগরের অভ্যন্তরীণ সকল সমস্যার সমাধান করছি। চারুকলা শিক্ষার্থীদের কাজের ক্ষেত্র প্রসারের জন্য রাজশাহীতে খুব দ্রুতই একটি আর্ট গ্যালারি প্রতিষ্ঠা করা হবে।
রাবির চারুকলা অনুষদের অধিকর্তা অধ্যাপক ড. সিদ্ধার্থ শঙ্কর তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, বিশেষ অতিথি উপ-উপাচার্য আনন্দ কুমার সাহা ও চৌধুরী মোঃ জাকারিয়া, ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহীন আকতার রেনী, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ফারিয়া জামান অর্ণা, রাজশাহী জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান রানা, রাবি ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া এবং সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন চারুকলা অনুষদের শিক্ষার্থী তাসফিয়া সুমাইয়া ও মাহমুদুল ইসলাম। অনুষ্ঠানে প্রদর্শনীতে অংশগ্রহণকারী ৮টি সেরা শিল্পকর্ম পুরস্কৃত করা হয়। রাবির টিএসসিসি প্রাঙ্গণে প্রদর্শনীটি চলবে ১০ অক্টোবর পর্যন্ত।

সাম্প্রতিক মন্তব্য

Top