logo
news image

রাবিতে বায়োটেকনোলজি ইনস্টিটিউটের যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক, শাবি।  ।  
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বায়োসায়েন্স বিষয়ে শিক্ষা ও গবেষণার মান উন্নয়নের লক্ষ্যে বায়োটেকনোলোজি ইনস্টিটিউট যাত্রা শুরু করতে যাচ্ছে। চীনের হুয়াজং কৃষি বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় এ ইনস্টিউটটি পরিচালিত হবে।
প্রথমবারের মত রাবি ও হুয়াজং বিশ্ববিদ্যালয়ের মধ্যে বায়োটেকনোলজি ইনিস্টিটিউট প্রতিষ্ঠাসহ ৪টি গুরুত্বপূর্ণ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
শুক্রবার (৫ অক্টোবর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান এসব তথ্য জানান।
সমঝোতা স্বাক্ষরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বায়োটেকনোলজি ইনস্টিটিউট প্রতিষ্ঠা, দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পড়ালেখার সুযোগ সৃষ্টি, ‘বায়োলোজি, উদ্যানতত্ত্ব, ফসল সংরক্ষণ, অ্যাকুয়াকালচার, পোস্ট হারভেস্ট প্রসেসিং টেকনোলজি ও কৃষি অর্থনীতি বিষয়ে গবেষণা, যৌথ উদ্যোগে পরিবেশ ও কৃষি বিষয়ে আন্তর্জাতিক সেমিনার ও সম্মেলনের আয়োজন করার কথা উল্লেখ রয়েছে।’
সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সোবহান জানান, গত ৪ সেপ্টেম্বর থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সোবহানের প্রতিনিধিত্বে জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. নজরুল ইসলাম, বায়োলজিক্যাল ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ড. মনজুর হোসেন, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ এফ এম আলী হায়দার ও বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সিরাজগঞ্জের হেনরি ইনস্টিটিউটের চেয়ারম্যান জান্নাত আরা হেনরিসহ ৫ সদস্যের একটি প্রতিনিধিদল চীনের হুয়াজং বিশ্ববিদ্যালয় সফর করেন।
তিনি আরও বলেন, ২০১২ সালের ৪ থেকে ৯ ফেব্রুয়ারি উদ্ভিদ বিজ্ঞানের আমন্ত্রণে বায়োইনফরমেট্রিক্স এবং জেনেটিক্স বিষয়ের উপর আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক এই সেমিনারে অংশগ্রহণ করেন চিনের হুয়াজং কৃষি বিশ্ববিদ্যালয়ের ৪ জন সহকর্মী।
সেমিনারে রাজশাহী এবং হুয়াজং বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মান উন্নয়নের লক্ষ্যে পারস্পারিক সহযোগিতার বিষয়ে আলোচনা করা হয়। এ সফরের ফলে পরবর্তী সময়ে রাবি এবং হুয়াজং এর মধ্যে স্বল্প পরিসরে একটি সমঝোতা স্বাক্ষরিত হয়। এই সমঝোতা এর আওতায় প্রায় ১২ জন শিক্ষার্থী চীনের হুয়াজং এ পিএইচডি করার সুযোগ পায়। পরে অধ্যাপক এম আব্দুস সোবহান ২য় মেয়াদে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হলে হুয়াজং বিষয়টিতে আগ্রহ প্রকাশ করেন। হুয়াজং কৃষি বিশ্ববিদ্যালয়ের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক জিং ডেং এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সোবহান স্মারকে স্বাক্ষর করেন।
উপাচার্য আরও জানান, বিশেষ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীরা সেখানে যেমন গবেষণার সুযোগ পাবেন তেমনি ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ গবেষণার সুযোগ পাবেন। একই সাথে উত্তরাঞ্চলের মৌসুমি ফল ব্যবসায়ীরাও সুবিধা ভোগ করতে পারবেন।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী জাকারিয়া, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. প্রভাষ কুমার কর্মকার, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান প্রমুখ।

সাম্প্রতিক মন্তব্য

Top