logo
news image

নাটোরে মেলায় আধুনিক কৃষি যন্ত্রপাতি

নিজস্ব প্রতিবেদক।  ।  
নাটোরের তিন দিন ব্যাপি উন্নয়ন মেলায় নজর কাড়ছে আধুনিক কৃষি যন্ত্রপাতি। মেলার স্টলগুলো ঘুরে দেখা যায় নাটোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের স্টলটিতে শোভা পাচ্ছে আধুনিক সকল কৃষি যন্ত্রপাতিতে। আর এ স্টলে আধুনিক যন্ত্রপাতির সাথেই শোভা পাচ্ছে সনাতন কৃষি যন্ত্রপাতির উপকরণ গুলো। সেখানে যুবক, যুবতী, কৃষকসহ শিশুরাও ভিড় করছে আধুনিক ও সনাতন কৃষি উপকরণ সম্পর্কে জানতে। অনেক কৌতুহল নিয়ে দর্শনার্থীরা এ স্টলের দায়িত্বরত কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মনিরুজ্জামান এর কাছে যন্ত্রপাতি সম্পর্কে জানতে বিভিন্ন প্রশ্ন ছুঁড়ছেন। আর তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে প্রদর্শিত যন্ত্রপাতি দেখিয়ে সেগুলোর ব্যবহার সম্পর্কে ধারণা দিচ্ছেন এ স্টলে দায়িত্বরত কর্মকর্তারা।
স্টলে আধুনিক যন্ত্রপাতির মধ্যে দেখা যায় বেড প্লান্টার, কম্বাইন হারভেস্ট, রিপার, রাইস ট্রান্সপ্লান্টার প্রমুখ। বেড প্লান্টার ব্যবহার করে একসঙ্গে জমি চাষ, বেড তৈরি ও ফসল বোনার কাজ করা হয়। আগের মতো লাঙ্গল বা কোদালের চেয়ে সুন্দর ও নিখুঁত ভাবে বেড বানানো যায়। এতে শ্রমিকও কম লাগে। কম্বাইন হারবেস্ট শুকনো ও কর্দমাক্ত উভয় জমিতে ব্যবহার করা যায়। শুধুমাত্র ধানগাছের শীষের অংশে মাড়াই কাজ করে বলে এটি হেড/ হাফ ফিড কম্বাইন বলা হয়। খড় অক্ষত অবস্থায় সারিবদ্ধ জমিতে নির্গত হয়। ধান মাড়াই-ঝাড়াই হয়ে বাজার জাত করা হয়। রিপার মেশিন দিয়ে হেলে পড়া ধান ও গম কাটা হয়। কর্তনকৃত ফসল ডান পার্শ্বে সারিবদ্ধ জমিতে পড়ে থাকে। রাইস ট্রান্সপার বীজতলা তৈরিতে ব্যবহার করা হয়। আধুনিক পদ্ধতিতে অল্প সময়ে ও অল্প খরচের মধ্যে এ মেশিনের সাহায্যে বীজতলা তৈরি করা হয়।
নাটোর সদর কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মনিরুজ্জামান বলেন, এখনো অনেক কৃষক আধুনিক পদ্ধতিতে ফসল উৎপাদন করার কৌসল ও উপকরণ গুলো সম্বন্ধে জানেন না। এ মেলার মাধ্যমে আমরা কৃষক সহ সকল দর্শনার্থীদের আধুনিক কৃষি প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ধারণা দিচ্ছি। আশা করি সবাই আধুনিক কৃষি উপকরণ ব্যবহার করে আগামি দিনে উপকৃত হতে পারবেন।

সাম্প্রতিক মন্তব্য

Top