logo
news image

নিপালে ফ্রেন্ডশিপ ফাইন আর্ট প্রদর্শনী

প্রাপ্তি প্রসঙ্গ ডেস্ক।  ।  
বাংলাদেশ-নেপাল ফ্র্যান্ডশিপ ফাইন আর্ট প্রদর্শনী নেপালের রাজধানী কাঠমান্ডুতে শুরু হয়েছে। আটদিনব্যাপী এই প্রদর্শনী চলবে ৯ অক্টোবর পর্যন্ত।
কাঠমান্ডুতে বাংলাদেশ দূতাবাস এই প্রদশর্নী বাংলাদেশ-নেপাল মৈত্রী সমিতির সহায়তায় আয়োজন করে। নেপালের ললিটপুর পার্ক গ্যালারিতে মঙ্গলবার ললিটপুর সিটির ভাররপ্রাপ্ত মেয়র গীতা সাত্তায়াল প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এই প্রদর্শনীর উদ্বোধন করেন।
বুধবার (৩ অক্টোবর) ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এই প্রদর্শনীতে বাংলাদেশের ১৫ জন এবং নেপালের ৯জন চারুশিল্পী ও আলোকচিত্রী অংশ নিচ্ছেন। এতে উভয় দেশের শিল্পীদের শতাধিক শিল্পকর্ম ও আলোকচিত্র প্রদর্শিত হচ্ছে।
প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাঠমান্ডুতে বাংলাদেশের রাষ্ট্রদূত মাসফি বিনতে শামস। আলোচনায় অংশ নেন বাংলাদেশী শিল্পী ও নেপাল-বাংলাদেশ ফাইন আর্ট প্রদর্শনী কমিটির আহবায়ক ভাস্কর হামিদুজ্জামান খান এবং বাংলাদেশ-নেপাল মৈত্রী সমিতির সভাপতি এমদাদুল হক।
রাষ্ট্রদূত মাসফি বিনতে শামস প্রদর্শনীতে অংশ নেয়া দুই দেশের শিল্পীদের অভিনন্দন জানিয়ে বলেন, এই প্রদর্শনীর মধ্যদিয়ে দুই দেশের মধ্যেকার বিদ্যমান শিল্প-সংস্কৃতি বন্ধুত্বের ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা ঘটলো। উভয় দেশেরই সংস্কৃতির ঐহিত্য অত্যন্ত সমৃদ্ধ। এই বন্ধন ভবিষ্যতে আরও উন্নতি ঘটবে বলে তিনি আশা প্রকাশ করেন।
ভারপ্রাপ্ত মেয়র গীতা সাত্তায়াল বলেন, বাংলাদেশের চিত্রকর্ম অত্যন্ত উঁচুমানের, তা এই প্রদর্শনীর মাধ্যমেই আমরা প্রত্যক্ষ করছি। নেপালের শিল্পীদের সঙ্গে যৌথ এই প্রদর্শনী ভবিষ্যতেও হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
প্রদর্শনীতে বাংলাদেশের যেসব শিল্পীদের শিল্পকর্ম অংশ নিচ্ছেন তারা হচ্ছেন শিল্পী হচ্ছেন সমরজিৎ রায় চৌধুরী, হামিদুজ্জামান খান, রণজিৎ দাশ, সায়েদা কামাল, আখতার জাহান আইভি, ফরিদ হোসেন সিদ্দিকী, রাশেদুল হুদা সরকার, কারু তিতাস, আনিসুজ্জমান, গোলাম রসুল নয়ন, রাশেদুল কামাল রাসেল, হারুন ফকির এবং আলোকচিত্র শিল্পী গোলাম মোস্তফা, জোবায়ের জামান খান, কে এম জাহাঙ্গীর আলম।
নেপালের অংশ নেয়া শিল্পীরা হচ্ছেন, রাগিনী উপ্যাধ্যায়, নরেন্দ্র বাহাদুর শ্রেষ্ঠা, অনিতা ভট্টরাই, কিশোর নাকারমি, অজেয়া দেশাই, উমেশ পুন, রাজভাই শোয়াল ও বজ্রচরায়া দীপেন্দ্র মুনি।

সাম্প্রতিক মন্তব্য

Top