logo
news image

রবীন্দ্রনাথের কুঠিবাড়ি রক্ষার্থে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, কুষ্টিয়া
শিলাইদহের রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি রক্ষা করো’ শ্লোগানে কুষ্টিয়ার কুমারখালির কালোয়া গ্রামের খাঁপাড়া ভাঙ্গন এলাকায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) শিলাইদহ কুঠিবাড়ি রক্ষাবাঁধ এলাকায় কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় রিভারাইন পিপল এ মানববন্ধনের আয়োজন করে। মানববন্ধনে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় রিভারাইন পিপল’র উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মাহবুবর রহমান, সংগঠনের আহবায়ক ও বাংলা বিভাগের অধ্যাপক ড. রবিউল হোসেন, সদস্য সচিব ও  পরিসংখ্যান বিভাগের সভাপতি আলতাফ হোসেন রাসেল, পরিবেশ বিজ্ঞান ও ভূগোলবিদ্যা বিভাগের প্রভাষক ইফাত আরা চৈতি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক. ওবাইদুল হক, ইবি চলচ্চিত্র সংসদের সভাপতি গৌতম কে শুভ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ও এলাকাবাসী উপস্থিত ছিলেন।
মানববন্ধনে বক্তারা পদ্মার ভাঙ্গন থেকে কুঠিবাড়ি রক্ষার জন্য প্রশাসনের প্রতি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার দাবি জানান। পরে স্থানীয় জনগণকে সচেতন করার লক্ষ্যে খাঁপাড়া এলাকায় একটি পথসভা অনুষ্ঠিত হয়।
এসময় বক্তারা বলেন, নদী হতে বালু উত্তোলন করা যাবে, কিন্তু সেটা নির্বিচারে না। নদী থেকে যদি বালু উত্তোলন করা হয়, তবে সেখানে নদী ভাঙ্গন দেখা দেয়। যার ফলে সৃষ্টি হয় নানা ধরনের সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সমস্যা। শত শত বছরের পুরোনো বিশ্ব ঐতিহ্য বিশ্বকবি রবীন্দ্রনাথের কুঠিবাড়ি আজ সর্বনাশী পদ্মায় হুমকির মুখে। যেকোন মূল্যে সাংস্কৃতিক রাজধানী খ্যাত কুষ্টিয়ার এই ঐতিহ্যবাহী স্থাপনা আমাদের রক্ষা করতেই হবে।’এসময় পদ্মার ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ স্থানীয় জনগণ তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন বক্তারা।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top