logo
news image

বাঘায় শিক্ষাক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক, বাঘা (রাজশাহী)
রাজশাহীর বাঘায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও স্থানীয় সাংসদ শাহরিয়ার আলমের ঐকান্তিক প্রচেষ্টায় শিক্ষা ক্ষেত্রে এসেছে বৈপ্লবিক পরিবর্তন। তিনি বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্নপুরণে উপজেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছে দিয়েছেন একটি করে কম্পিউটারসহ আইসিটি ল্যাব। ঘোষণা দিয়েছেন কেউ যদি তার সন্তানকে পড়ালেখা করাতে ব্যর্থ হন তাহলে সেই শিক্ষার্থীর দায়িত্ব নেবেন তিনি।
একই সাথে মেধাবী শিক্ষার্থীদের জন্য ব্যয় করছেন জাতীয় সাংসদ থেকে প্রাপ্ত সম্মানী ভাতার অর্থ। সর্বশেষ গত বছর উপজেলায় একটি মাধ্যমিক ও একটি উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান সরকারি করণের মাধ্যমে এলাকায় ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন।
স্থানীয় লোকজন জানান, বাঘা-চারঘাট থেকে নির্বাচিত সাংসদ ও বর্তমান সরকারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম গত ৯ বছরে তার নির্বাচনী এলাকায় নানামুখী উন্নয়নের পাশা-পাশি শিক্ষা ক্ষেত্রে এনে দিয়েছেন বৈপ্লবিক পরিবর্তন। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছেন মন্ত্রী শাহরিয়ার আলম।
এ জন্য উপজেলার অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে পৌছে দিয়েছেন ল্যাপটপ, মডেম, কম্পিউটার ও প্রজেক্টর। যাতে করে ক্ষুদে শিক্ষার্থীরা বাস্তবমূখী শিক্ষায় সুশিক্ষিত হতে পারে। এ ছাড়াও গত বছর শীত মৌসুমে বাঘার আড়ানীতে লাল মাপলার উড়িয়ে ট্রেন রক্ষাকারি শিহাব-লিটনের আজীবন পড়া-লেখার দায়িত্ব নিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
সূত্রে জানা গেছে, এ উপজেলায় ১৪৬টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে ৪৭টি মাধ্যমিক বিদ্যালয়, ৭৪টি প্রাথমিক বিদ্যালয়, ৯টি কলেজ, ৯টি মাদ্রাসা, ৫টি ভোকেশনাল ও ২টি স্কুল এ্যান্ড কলেজ। এর মধ্যে বাঘা উচ্চ বিদ্যালয়, খালিদাস খালি, জোতরাঘর, চন্ডিপুর, দাদপুর ও মনিগ্রাম এই ৬টি মাধ্যমিক বিদ্যালয়ে ৩০টি করে ল্যাবটপ বিতরণের মাধ্যমে ল্যাব ভবন প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।
এ ছাড়াও ২শ’টি বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ এবং ১০০টি প্রাথমিক, ২১টি মাধ্যমিক ও ১১টি কলেজে নতুন অত্যাধনিক ভবন নির্মাণ করা হয়েছে। সর্বশেষ গত বছর ৪৮ টি শিক্ষা প্রতিষ্ঠানে ১৭ টি কম্পিউটার এবং ৩৫ টি প্রিন্টার বিতরণ করা হয়।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আরিফুর রহমান জানান, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এ উপজেলার কালিদাস খালি, তেঁথুলিয়া, খুদ্দে বাউসা, বিনোদপুর, রহমতুল্লা বালিকা বিদ্যালয়, বাঘা উচ্চ বিদ্যালয়, আড়ানী কলেজ ও বাঘা শাহদৌলা ডিগ্রী কলেজসহ ৮টি প্রতিষ্ঠানে নতুন ভবন নির্মাণ সম্পন্ন হয়েছে।
ফলে ঘুরে দাঁড়িয়েছে শিক্ষার পরিবেশ। এ ছাড়া বাঘা, কালিদাসখালি, জোতরাঘব, চন্ডিপুর, বাউসা ও আড়ানী প্রতিষ্ঠানে ১৭টি করে কম্পিউটার ল্যাব (আইসিটি) প্রদান করা হয়েছে। এর সাথে রয়েছে একটি করে প্রজেক্টর, একটি করে মডেম, রাওটার, পিন্টার ও ১০টি করে অটোবি চেয়ার-টেবিল। এর আগে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে একটি করে কম্পিউটার প্রদান করা হয়।
অন্যদিকে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আহসান আরা রুবি জানান, বর্তমান সময়ে শিক্ষাক্ষেত্রে এসেছে এক বৈপ্লবিক পরিবর্তন। তিনি বলেন, গত ৯ বছরে বাঘার ১৭টি বিদ্যালয় ওয়াশ ব¬ক নির্মাণ, ২৩টি বিদ্যালয় মেরামত এবং ১০০ টি বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ সম্পন্ন হয়েছে।
এ ছাড়াও ৬টি বিদ্যালয়ে মাল্টিমিডিয়া বিতরণ করা হয়েছে। বিদ্যালয়গুলো হচ্ছে হরিরামপুর, বাউসা, মীরগঞ্জ, মনিগ্রাম, বাঘা মডেল ও আড়ানী। এই মাল্টিমিডিয়া (প্রজেক্টর) এর মাধ্যমে আধুনিক পদ্ধতিতে পাঠদান চলছে। তিনি আরো বলেন, প্রাথমিক সমাপনী পরীক্ষায় এবারও জেলায় প্রথম এবং বিভাগে তৃতীয় হয়েছে এ উপজেলা। তিনি শিক্ষাক্ষেত্রে এই ধারাবাহিকতা ধরে রাখার চেষ্টা করে যাবেন বলে জানান।
তবে স্থানীয় লোকজন মনে করছেন, বাঘা-চারঘাটের সংসদ সদস্য ও বর্তমান সরকারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহারিয়ার আলমের নেতৃত্ব ও বলিষ্ঠ ভূমিকায় এসব উন্নয়নমূলক কাজ করা সম্ভব হয়েছে।
লোকজন বলেন, বিগত সময়েও এ উপজেলায় অনেকে এমপি-মন্ত্রী হয়েছেন তবে সম্মানী ভাতার টাকা কেউ শিক্ষার্থীদের মাঝে বিতরণ করেন নি। তারা পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের পথ চলাকে ইতিবাচক হিসাবে দেখাসহ আগামী সাংসদ নির্বাচনী তিনি আবারও বিজয়ী হবে বলে মনে করছেন।

সাম্প্রতিক মন্তব্য

Top