logo
news image

কর্মক্ষেত্রে যৌন ও প্রজনন স্বাস্থ্য নিশ্চিত করতে উদ্যোগ গ্রহন করবে সরকার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা।  
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক বলেছেন, কর্মক্ষেত্রে যৌন ও প্রজনন স্বাস্থ্য নিশ্চিত করতে উদ্যোগ গ্রহন করবে সরকার।
তিনি বুধবার (১৯ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববদ্যালয়ের সিনেট ভবনের সম্মেলনকক্ষে এসএনভি নেদারল্যান্ড ডেভেলপমেন্ট ওরগানাইজেশন এবং ঢাকা বিশ^বিদ্যালয়ের পপুলেশন সায়েন্স বিভাগ এর যৌথ উদ্যোগে কর্মক্ষেত্রে যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার সম্পর্কিত প্রথম জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, পেশাগত স্বাস্থ্য ও সেইফটির বিষয়টিকে যথাযথ গুরুত্ব দিয়ে আসছে সরকার। পেশাগত স্বাস্থ্য ও সেইফটির পাশাপাশি কর্মক্ষেত্রে যৌন ও প্রজনন স্বাস্থ্য সুরক্ষার বিষয়টিও গুরুত্বপূর্ণ। এতদিন বিষয়টি সেভাবে আলোচনায় আসেনি। কর্মক্ষেত্রে শ্রমিকরা যৌন ও প্রজনন স্বাস্থ্য সুনিশ্চিত করতে পারলে ২০৩০ সালের টেকসই উন্নয়ন লক্ষমাত্র অর্জন সহজ হবে। তিনি বলেন, বাংলাদেশে যৌন ও প্রজনন স্বাস্থ্য সংক্রান্ত অনুপস্থিতির ফলে অর্থনৈতিক ক্ষতি প্রতি বছর প্রায় ২.৫ মিলিয়ন ডলার। শিল্পের উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য শ্রমিকদের যৌন ও প্রজনন স্বাস্থ্যের প্রতি গুরুত্ব দিতে শিল্প মালিকগনকে বড় ভূমিকা রাখতে হবে।
শ্রম প্রতিমন্ত্রী শ্রমিকদের কল্যাণে গৃহিত বিভিন্ন কার্যক্রমের বিস্তারিত তুলে ধরেন। তিনি শ্রমিকদের দুর্ঘটনা জনিত মৃত্যু, পঙ্গুত্ব এবং দুরারোগ্য ব্যাধিতে আক্রান্তদের শ্রমিক কল্যাণ তহবিল থেকে সহায়তা প্রদানের বিষয় তুলে ধরেন। তিনি বলেন, এতদিন ১২ বছরের বয়সের শিশুরা হালকা কাজ করতে পারলেও এখন থেকে ১৪ বছরের নিচে কোন শিশুকে কেউ কাজে লাগাতে পারবে না। নারী শ্রমিকরা এর আগে মাতৃত্বকালীন ছুটির সময় চার মাস বেতন পেতেন না। চলমান বাংলাদেশ শ্রম আইনের সংশোধনীতে নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটির সাথে বেতন রাখা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
দিনব্যাপী সম্মেলনের প্রথম পর্বে ঢাকা বিশ^বিদ্যালয়ের পপুলেশন সায়েন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ মাইনুল ইসলামের সভাপতিত্বে ঢাকা বিশ^বিদ্যালয়ের উপ-উপচার্য (একাডেমিক) অধ্যাপক ড. নাসরিন আহমেদ, এফবিসিসিআই এর সভাপতি মোঃ শফিউল ইসলাম (মহিউদ্দিন), ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ড দুতাবাসের অর্থনৈতিক বিষয়ক এবং উন্নয়ন সহযোগিতা বিভাগের প্রধান জেরন স্টিগ (Jeroen Steeghs), পপুলেশন সায়েন্স বিভাগের অধ্যাপক ড. এ.কে.এম নুরুন নবী, পিএসটিসি’র নির্বাহী পরিচালক ড. নুর মোহাম্মদ বক্তৃতা করেন। সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ পপুলেশন কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর ড. ওবায়দুর রব।

সাম্প্রতিক মন্তব্য

Top