logo
news image

বিশ্বের যত সব কুসংস্কার

কুসংস্কারে ব্যাখ্যা একেক জনের কাছে একেক রকম। অনেকেই আছেন যারা কুসংস্কার বিশ্বাস করেন না। আবার অনেকেই আছেন যারা কুসংস্কারকে অন্ধের মত বিশ্বাস করেন! কুসংস্কারের সত্যতা নির্ভর করে বিশ্বাসের উপর। বিশ্বের প্রায় সব দেশেই কোন না কোন কুসংস্কার বিশ্বাস করা হয়। এমনি কিছু অদ্ভুত কুসংস্কারের খবর নিয়ে আমাদের আজকের ফিচার।

১। বিয়ের সময় মুখ ঢাকা

রোমান ইতিহাস অনুযায়ী বিয়ের সময় কনের মুখ ঢেকে রাখা উচিত। এতে কনে সমস্ত অপশক্তির হাত থেকে রক্ষা পাবে! কারণ মুখ ঢাকা অবস্থায় শয়তান বা অপশক্তি কনকে চিনতে পারে না।

২। লেটুস পাতা খাওয়া

প্রায় সব দেশে সালাদে লেটুস পাতা ব্যবহার করা হয়। তবে সন্তান জন্মদানে ইচ্ছুক ইংরেজ পুরুষরা লেটুস পাতা এড়িয়ে চলেন। তারা বিশ্বাস করেন লেটুস পাতা সন্তান জন্মদানে বাঁধা সৃষ্টি করতে পারে।

৩। রাতে চুইংগাম খাওয়া

আপনি যদি তুরস্কে ঘুরতে যান, তবে রাতে চুইংগাম খাওয়া থেকে বিরত থাকবেন। রাতে চুইংগাম খাওয়া মানে মরা মানুষের মাংস খাওয়া-এমন কুসংস্কার তুরস্কে প্রচলিত আছে।

৪। ওক গাছের ফল বহন করা

চিরতরুণ থাকতে চান? ভুলে যান সব বিউটি ট্রিটমেন্ট, অ্যান্টি এজিং ক্রিম। সবসময় ব্যাগ রাখুন ওক গাছের ফল, আর বয়সকে বলে ফেলুন চিরবিদায়। প্রাচীন ব্রিটেনে এমনটি মনে করা হয়। The Encyclopedia of Superstitions এর মতে ওক গাছ দীর্ঘ আয়ু প্রদান করে এবং অসুস্থতার কারণে মৃত্যু হওয়া প্রতিরোধ করে।

৫। মধ্যরাতে আঙ্গুর খাওয়া

স্পেনে নববর্ষের সময়ে পরিচিতরা একজন আরেকজনকে নতুন বছরের শুভেচ্ছা জানায় না। এর পরিবর্তে মধ্যরাতে ১২টি আঙ্গুর খেয়ে থাকেন। এতে মনে করা হয় ১২ মাস অর্থাৎ সারা বছর ভাল কাটবে।

৬। পাখির মল গায়ে পড়া

একবার ভাবুন রাস্তায় দিয়ে আপনি হেঁটে যাচ্ছেন আর হঠাৎ করে পাখির মল আপনার গায়ে এসে পড়লো তখন কি করবেন? নিশ্চয় রেগে যাবেন। অথচ রাশিয়াতে পাখির মল গায়ে পড়াকে সৌভাগ্যের প্রতীক হিসেবে মনে করা হয়। এতে নাকি ধন সম্পদ বৃদ্ধি পায়!

৭। কবরস্থানের পাশ দিয়ে যাবার সময় বৃদ্ধ আঙ্গুল পকেটে ঢোকানো

জাপানে কবরস্থানের পাশ দিয়ে যাবার সময় বৃদ্ধ আঙ্গুল পকেটে ঢোকানোর প্রথা চালু রয়েছে। ধারণা করা হয় এটি বাবা মাকে মৃত্যুর হাত থেকে রক্ষা করবে। জাপানে বৃদ্ধ আঙ্গুলকে প্যারেন্টস ফিঙ্গার বলা হয়।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top