logo
news image

জিম্বাবুয়েকে উড়িয়ে দিয়ে জয়ের হ্যাটট্রিক করলো বাংলাদেশ

টুর্নামেন্টের ফাইনাল আগেই নিশ্চিত করা হয়েছে বাংলাদেশের। তাই সুযোগ ছিল সাইডবেঞ্চ ঝালাই করে নেওয়ার। তবে জয়ের ধারা ঠিক রাখতে সে পথে হাঁটেনি টাইগাররা। বাঁহাতি স্পিনে জিম্বাবুয়ের দুর্বলতা মাথায় নিয়ে প্রথম ম্যাচের মতো একাদশে রাখা হয়েছে সানজামুলকে।

বাংলাদেশ দল টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। শুরুতে ওপেনা এনামুল হক ফিরে গেলে দলের হাল ধরতে তামিমের সাথে যোগদেন সাকিব। দু’জনে মিলে বেশ ভালোই জবাব দেন জিম্বাবুয়েকে। সাকিব ১১২ রানে মাথায় আউট হন। অবশ্য নিজের ব্যক্তিগত হাফ সেঞ্চুরি করেন তিনি। ৮০ বলে ৫১ রান করেন সাকিব।

সাকিব আউট হলে উইকেটে আসেন মুশফিক। তিনি বেশি দুর এগুতে পারেন নি। ১৮ রান করে ফিরে যান এ রান মেশিন। মাহমুদুল্লাহ এসে ফিরে যান তাড়াতাড়ি। ৭ বলে ২ রান করেন তিনি। এরপর ৭৬ রান করে তামিম ফিরে গেলে সবাই আশা যাওয়ার মধ্যে থাকে।

তবে শেষের দিকে মোস্তাফিজ আর সানজামুল মিলে দলকে নিয়ে যান ২১৬ রানে। মোস্তাফিজ ২২ বলে ১৮ রান আর সানজামুল ২৪ বলে ১৯ রান করেন। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২১৬ রান করতে সক্ষম হয় টাইগার বাহিনী।

জিম্বাবুয়ের জারভিস ৩ উইকেট নিয়েছের ৪২ রান দিয়ে, চাতারা ১ উইকেট ৩৩ রান দিয়ে, সিক্ন্দার রাজা ১ উইকেট ৩৯ রান দিয়ে ও অধিনায়ক ক্রেমার ৩২ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট।

২১৬ রানের জবাবে ভালো শুরু করলেও মাশরাফির প্রথম আঘাতের পর যেন দিশে হারা জিম্বাবুয়ে। এর পর সাকিব ১ ওভারে জোড়া আঘাতে এলোমেলো হয়ে যায় জিম্বাবুয়ের ব্যাটিং লাইনআপ।ওপেনার মাসাকদজাকে ফিরিয়ে দিলেন ৫ রানে। ১৫ বলে ৫ রান করেন মাসাকদজা। সোলেমন করেছেন ২২ বলে ৭ রান। টেইলর ০ রান করে ফিরে গেছেন। ক্রেইগ আরভিন করেন ১৫ বলে ১১রান। সাকিব ৫ ওভারে ২ মেডেন দিয়ে ২ উইকেট নিয়েছে। রান দিয়েছেন ১৮টি। মাশরাফি ২৯ রান দিয়ে ২ উইকেট নেন।

এরপর আক্রমনে আসেন সানজামুল। সানজামুল পিটার মুরকে ফিরিয়ে দেন। মুর ৪২ বলে ১৪ করেন। এরপর ম্যালকম ওয়ালারকে ০ রানে বিদায় করেন।

তবে সিকান্দার রাজা- অধিনায়ক ক্রেমার একটু জ্বলে উঠার চেস্টা করেছিলেন। রুবেল ফিয়ে দিয়েন জ্বলে ওঠা অধিণায়কে। ক্রেমার করেন ৩১ বলে ২৩ রান। এরপর মোস্তাফিজের বলে তিনি আউট হন আগের ম্যাচ গুলোতে হাফ সেঞ্চুরি করা সিকান্দার রাজা। তিনি ৫৯ বলে ৩৯ রান করে।

এরপর সাকিব তুলে নেন চাতরাকে। শেষ উইকেটটি নেন মোস্তাফিজ। তিনি আউট করেন জারভিস। ফলে ১২৫ রানে থেমে যায় জিম্বাবুয়ের ইনিংস।
৩৬.৩ বলে অলআউট হয় জিম্বাবুয়ে। ৯১ রানের বড় ব্যবধানে জয় পায় বাংলাদেশ।

বাংলাদেশের সাকিব ৩৪ রানে ৩ উইকেট, মাশরাফি মোস্তাফিজ ও সানজামুল ২ টি করে উইকেট নেন। রুবেলে নেন ১ টি উইকেট।

অসাধারণ ব্যাটিংয়ের জন্য তামিম ইকবাল ম্যান অব দা ম্যাচ নির্বাচিত হয়েছে।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top