logo
news image

বেসিক ব্যাংকের দুর্নীতি মামলার সব তদন্ত কর্মকর্তাকে তলব

বেসিক ব্যাংক ঋণ কেলেঙ্কারির ঘটনায় দুর্নীতির মামলার সব তদন্ত কর্মকর্তাকে তলব করেছে হাইকোর্ট। নির্ধারিত সময়ে তদন্ত শেষ করতে না পারায় ব্যাখা দিতে তাদের তলব করা হয়েছে।

মামলাগুলোর সব নথি নিয়ে আগামী বুধবার হাজির হতে বিচারপতি এম  ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিম সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেয়।

দুদকের আইনজীবী খুরশিদ আলম খান  জানান, বেসিক ব্যাংকের অন্তত ৫৬ মামলার মধ্যে কয়েকটি মামলার আসামি ফজলুস সোবহান, শিপার আহমেদসহ কয়েকজনের জামিন শুনানিতে দুদকের তদন্ত কর্মকর্তা সৈয়দ ইকবালসহ সব মামলার তদন্ত কর্মকর্তাকে আগামী বুধবার হাজির হতে নির্দেশ দিয়েছেন আদালত।

তিনি আরও বলেন, আইন অনুযায়ী ১৮০ দিনের মধ্যে এসব মামলার তদন্ত শেষ হওয়ার কথা। কিন্তু প্রায় আড়াই বছর হয়ে গেছে । এখনও তদন্ত শেষ হয়নি। এর কারণ ব্যাখ্যার জন্য তাদের তলব করা হয়েছে।

বেসিক ব্যাংক কেলেঙ্কারিতে ২০১৫ সালের ২১-২৩ সেপ্টেম্বর ১৫৬ জনকে আসামি করে মতিঝিল, পল্টন ও গুলশান থানায় ৫৬টি মামলা করে দুদক।

১৫৬ জন আসামির মধ্যে বেসিক ব্যাংকের কর্মকর্তা ২৬ জন। বাকি ১৩০ জন আসামি ঋণগ্রহীতা ৫৪ প্রতিষ্ঠানের স্বত্ত্বাধিকারী ও সার্ভে প্রতিষ্ঠানের। এর মধ্যে ব্যাংকের সাবেক এমডি কাজী ফখরুল ইসলামকে ৪৮টি, ডিএমডি ফজলুস সোবহানকে ৪৭টি, কনক কুমার পুরকায়স্থকে ২৩টি এবং ডিএমডি এ মোনায়েম খানকে ৩৫টি মামলায় আসামি করে দুদক।

 তথ্যসূত্র: বাসস।


সাম্প্রতিক মন্তব্য

Top